অর্থনীতি শীর্ষ সংবাদ সম্পাদকীয় সিলেটের সংবাদ সুনামগঞ্জ

দিরাই-মদনপুর পয়েন্টে রেলওয়ে স্টেশনের দাবিতে দিরাইয়ে গণসাক্ষর কর্মসূচি

Stay Home

আক্তার হোসেন, সিলেট ভিশনঃ ১০ কোটি টাকা ব্যয়ে আগামী এক বছরের মধ্যেই সমীক্ষার কাজ সম্পন্ন করে ছাতক টু গোবিন্দগঞ্জ, সুনামগঞ্জ রেলওয়ের মূল প্রকল্প হাতে নিয়েছেন সরকার।পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিক টপোগ্রাফিক সার্ভে অনুযায়ী ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত রুটের দৈর্ঘ্য ২৭ থেকে ২৮ কিলোমিটার।

আলোচ্য প্রকল্পের আওতায় ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত রেলপথ নির্মাণে সম্ভাব্যতা যাচাই করা হবে। পরবর্তীতে নেত্রকোনার মোহনগঞ্জ পর্যন্ত রেললাইন নির্মাণ করা গেলে একটা বৃত্তাকার রেলপথ তৈরি হবে। এই রেলপথ হাওর অঞ্চলের উন্নয়নে বড় ভূমিকা পালন করবে। সুনামগঞ্জ জেলা হাওর, বাওর ও প্রাকৃতিক অঞ্চল হওয়ায় প্রকল্পটি চ্যালেঞ্জের সঙ্গে নিয়েছে সরকার।

প্রথমে সমীক্ষা প্রকল্পের আওতায় এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট, এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান ও এনভায়রনমেন্টাল মনিটরিং প্ল্যান করা হবে। পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব দূর করেই প্রকল্পের কাজ এগিয়ে নেওয়া হবে।

এই রেলওয়ে সুনামগঞ্জবাসীর দীর্ঘদিনের স্বপ্ন। সেই স্বপ্ন পূরনের যাত্রাপথেই শহরের বাহিরে ব্যস্ততম পয়েন্ট ও ভবিষ্যৎ নগরী মদনপুরের রাস্তায় কোন রেলওয়ে সংযোগ ও স্টেশন না থাকায় বাধা মনে করছেন সুনামগঞ্জের দিরাই, শাল্লা, জামালগঞ্জ, ধর্মপাশা, মধ্যনগরসহ নেত্রকোনা জেলার মোহনগঞ্জ, খালিয়াজুুরী উপজেলার জনসাধারণ, রাজনৈতিক কলাকুশলী, ব্যবসায়ী ও সুশীল সমাজ।

ইতোমধ্যেই শান্তিগঞ্জ থানা ও সুনামগঞ্জ সদরের মধ্যস্হল মদনপুরে গড়ে উঠছে বঙ্গবন্ধু মেডিক্যাল এন্ড কলেজ, টেকনিক্যাল ইনস্টিটিউট, শিল্প কারখানা, বিদ্যুত প্রকল্প অফিসসহ সরকারি আধাসরকারি প্রতিষ্ঠান। ব্যস্ততম জেলা শহরকে যানজটমুক্ত ও পরিচ্ছন্ন রাখতে সুনামগঞ্জ পৌরবাসী, রাজনৈতিক ব্যক্তিরা কমপক্ষে ৫০০ মিটার দূরত্বে মুল স্টেশনটি স্হাপনার বিষয়ে দাবি জানিয়েছেন।

ভবিষ্যতে অসুবিধা ও সমস্যার কথা চিন্তা করে “মদনপুর রেলস্টেশন বাস্তবায়ন কমিটি দিরাই” আত্মপ্রকাশ করে গত ২৫ শে আগস্ট।

উক্ত আহ্বায়ক কমিটির ডাকে গতকাল বিকাল ৫ টায় দিরাই শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত জালাল সিটি সেন্টারে আলোচনা সভা ও ভবিষ্যত কর্মসূচীর ডাক দেন। আলোচনা সভায় কমিটির যুগ্ম আহ্বায়ক সাবেক ইউপি চেয়ারম্যান মোখলেছুর রহমানের সভাপতিত্বে আগামী ১ লা সেপ্টেম্বর হতে ৭ ই সেপ্টেম্বর পর্যন্ত গণসাক্ষর গ্রহণ ও মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচীর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।৩১ শে আগস্ট দুপুর ৩ টায় জালাল সিটি সেন্টারের ২য় তলায় এক গণসমাবেশেরও আহ্বান করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক দিরাই সরকারি কলেজের প্রভাষক রফিকুল ইসলাম।

সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম, আমিনুল ইসলাম আমিন, নারায়ণ চন্দ্র দাস, ইনাম চৌধুরী, শাহজাহান সিরাজ, মোশাহিদ আহমদ, সজিব রশিদ চৌধুরী, প্রদীপ দে, মোসলেহ উদ্দিন, আলমগীর হোসেন, শাহআলম,প্রভাষক মোস্তাহার মিয়া মোস্তাক,নেজাবুল ইসলাম,রুকনুজ্জামান জহুরী,মাও: আবিদুর রহমান, লিটন সূত্রধর,দীপংকর বণিক, খেলু মিয়া,পীযুষ কান্তি দাস প্রমুখ।

Stay Home

এ জাতীয় আরও সংবাদ

মানবতার শপথে এগিয়ে চলো একসাথে

sylhet vision

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন সিলেট সদর উপজেলার কমিটি গঠন

sylhet vision

মোহাম্মদ আক্তার হোসেন’র ঈদ শুভেচ্ছা

sylhet vision