খেলাধুলা শীর্ষ সংবাদ সুনামগঞ্জ

তাহিরপুর সীমান্তে গারো আদিবাসী ফুটবল মাঠ দখলের অভিযোগ

Stay Home

তাহিরপুর(সুনামগঞ্জ)প্রতিনিধি:সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তের বড়গোপটিলা-কড়ইগড়া গারো আদিবাসী ফুটবল মাঠ দখলের অভিযোগে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর লোকজন।

রবিবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবরে লিখিত অভিযোগ দায়ের করে মাঠরক্ষায় সহযোগিতা চেয়েছেন ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠীর লোকজন।

এ ঘটনায় জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, ১৯৪৮ সালে পাহাড় কেটে মাঠ তৈরি করেছিলেন সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে বসবাসরত বড়গোপটিলা ও কড়ইগড়া গ্রামের ক্ষুদ্র নৃতাত্বিক গোষ্ঠীর লোকজন। তাদের উদ্দেশ্য ছিলো নতুন প্রজন্মকে খেলাধুলা, সংস্কৃতিচর্চায় উৎসাহিত ও নিয়োজিত করা। এরপর থেকেই ওই মাঠে আদিবাসী দিবস, জাতীয় দিবস, নিয়মিত খেলাধুলা আয়োজনসহ বিভিন্ন কর্মসূচি চালিয়ে আসছিলেন তারা।

সম্প্রতি ওই মাঠটি দখলের চেষ্টা করছে মাঠের পাশের টিলায় অবস্থিত একটি ভূমি খেকো চক্র। তারা উপজাতিদের মাঠ থেকে উচ্ছেদ করতে হুমকি ধমকিসহ সাম্প্রদায়িক উস্কানীও দিচ্ছে। এ ঘটনায় আদিবাসীরা সহায়তা চেয়ে বিভিন্ন দফতরে আবেদন করেছেন। স্থানীয়ভাবেও বিষয়টি নিষ্পত্তির জন্য অনুরোধ করেছেন উপজাতিরা। কিন্তু বিষয়টি অবহেলায় ফেলে রাখায় দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

উপজাতি ও মাঠ পরিচালনাকারী সুনীল দাজেল ও সেক্রেটোরি সঞ্জীব দালবৎ বলেন, আমাদের পূর্ব-পুরুষরা কয়েক’শ বছর ধরে টিলায় শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছেন।
১৯৪৮ সনে আমাদের পূর্বপুরুষরাই জঙ্গল কেটে যে মাঠ তৈরি করেছিলেন আমরা প্রজন্মের পর প্রজন্ম সেই মাঠে খেলাধুলাসহ নানা কর্মসূচি পালন করছি। কিন্তু কয়েক মাস হলো কিছু উশৃঙ্খল বাঙালি যুবক জোরপূর্বক সশস্ত্র হয়ে মাঠ দখলের চেষ্টা করছে। উশৃঙ্খল যুবকরা আমাদের সাইনবোর্ড তুলে নিয়ে সাম্প্রদায়িক কথাবার্তা বলছে। হুমকি ধমকি দিচ্ছে।
আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ওসি বরাবরে আবেদন করার পর রবিবার জেলা প্রশাসক ও পুলিশ সুপার মহোদয় বরাবরে লিখিত অভিযোগ করেছি।

জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, এ ব্যাপারে একটি অভিযোগপত্র দেয়া হয়েছে, তবে তিনি এখনো হাতে পাননি। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

Stay Home

এ জাতীয় আরও সংবাদ

‘সিলেট মঞ্চ’ নাগরিক সেবা পরিষদের আত্মপ্রকাশ

sylhet vision

জামালগঞ্জে চেয়ারম্যান পদে উপ-নির্বাচন, আওয়ামীলীগের প্রার্থী ৭ জন

sylhet vision

সিনহা রাশেদের মাকে প্রধানমন্ত্রীর ফোন, বিচারের আশ্বাস

sylhet vision